Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

আমাদেরঅর্জনসমূহ

১।    Microsoft office Excel Sheet / প্রোগ্রাম এর মাধ্যমে সঠিকভাবে ভূমি উন্নয়ন করের দাবি নির্ধারণ : বিগত ৪ বছরের ধরে Microsoft office Excel Sheet এর মাধ্যমে ভূমি উন্নয়ন করের দাবি রিটার্ন-৩ নির্ধারণ করা হচ্ছে। এর ফলে পূর্বেও ম্যানুয়াল পদ্ধতির চেয়ে সঠিক ও দ্রততার সাথে দাবি নির্ধারণ করা যাচ্ছে।

২।    জনবান্ধব রেকর্ডরুম ও সুবিন্যাস্তভাবে রেকর্ডরুম সংরক্ষণ : জনসাধারণের কাংখিত চাহিদা অনুযায়ি অফিসের নামজারী কেস নথি, খাসজমির বন্দোবস্ত কেস নথি, ১৫০, ১৪৩ ও ৯৫(ক) ধারার বিবিধ কেস নথি, জমির হিসাব বিবরণী (ঝঃধঃসবহঃ) নথি, সার্টিফিকেট মোকদ্দমার নথি, অর্পিত সম্পত্তি মোকদ্দমার নথি এবং আর ও আর রেজিস্টারসমূহ সুবিন্যাস্ত আকারে রেকর্ডরুমে সংরক্ষিত থাকায় নথি/ রেজিস্টারসমূহ জনগণের কাংখিত চাহিদা অনুযায়ি তথ্যাদি সরবরাহ করা হচ্ছে। জনবান্ধব ডিজিটাল রেকর্ডরুম থাকায় জনসাধারণকে আন্তরিকতার সাথে উত্তম সেবা প্রদান করা হচ্ছে।

৩।    হেল্প ডেস্ক স্থাপন : এ কার্যালয়ে জনসাধারণকে সার্বিকভাবে আন্তরিকতা সাথে উত্তম সেবা প্রদানের জন্য হল রুমে হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। এখানে অফিস চলাকালীন সার্বক্ষণিক একজন কর্মচারী নিয়োজিত আছেন। তিনি আগত সেবা প্রত্যাশীদের তাৎক্ষণিক তথ্য ও সেবা প্রদান করে থাকেন।

৪।    ডিজিটাল হাজিরা : এ কার্যালয়ে একটি ডিজিটাল হাজিরা মেশিন স্থাপন করা হয়েছে। প্রত্যেক কর্মচারীরা এ মেশিনের মাধ্যমে টিপ দিয়ে অফিসে আগমন এবং প্রস্থান করে থাকেন।

৫।    সি.সি টিভি ক্যামেরা স্থাপন : এ কার্যালয়ে সি.সি টিভি ৫টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। অফিস ও রেকর্ডরুমের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করে সি.সি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

৬।    সেবা প্রার্থীদের বসার স্থান স্থাপন : আগত সেবা প্রার্থীদের কষ্টের কথা চিন্তা করে অফিসের মধ্যে বসার জন্য প্রয়োজনীয় সংখ্যক চেয়ার ও বেঞ্চের ব্যবস্থা করা হয়েছে।

৭।    হলরুম সজ্জিতকরণ : হলরুমের ভিতর সপ্তাহে ৩দিন ১৫০ ও ১৪৩ ধারার মামলার বিচার কার্য পরিচালিত হয়ে থাকে। আগত মামলার সাথে সম্পৃক্ত বাদী, বিবাদী ও আইনজীবিদের সুবিধার্থে রুমটি সজ্জিত করা হয়েছে।

৮।    ই-নামজারী কার্যক্রম শুরু : এ কার্যালয়ে ই- নামজারীর কার্যক্রম শুরু হয়েছে। ভূমি সংক্রান্ত সেবা জনসাধারণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য ই- নামজারীর কার্যক্রম শুরু হয়েছে ।

৯।    মিসকেস বোর্ড স্থাপন : এ কার্যালয়ে ১৫০, ১৪৩ ও ৯৫(ক) ধারার মিসকেসগুলোর ধার্যকৃত তারিখ দেখার জন্য মিসকেস বোর্ড স্থাপন করা হয়েছে।

১০।    ২য় প্রজন্মের সিটিজেন চার্টার প্রণয়ন : এ কার্যালয়ে ২য় প্রজন্মের সিটিজেন চার্টার প্রণয়ন নির্ধারিত স্থানে টানানো হয়েছে।

১১।    শৌচাগার,ওযুখানা ও নামাজের স্থান স্থাপন : এ কার্যালয়ে সেবা প্রার্থৗদের জন্য ভালমানের শৌচাগার,ওযুখানা ও নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে।

১২।    আই.পি.এস স্থাপন : এ কার্যালয়ে ভূমি সংক্রান্ত সেবা প্রদানের জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নিমিত্ত আই.পি.এস স্থাপন করা হয়েছে।

১৩।    সুবিন্যস্ত রেকর্ড সংরক্ষণ : পুরাতন নথি ও রেজিস্টারসমূহ ক্রমিক অনুযায়ি এবং বৎসর ওয়ারী সুবিন্যন্ত আকারে রেকর্ড সংরক্ষণ করার ফলে স্বল্প সময়ে জনগণের চাহিদা অনুযায়ি তথ্যাদি সরবরাহ হচ্ছে।

১৪।    স্বচ্ছ অভিযোগ বাক্স : সেবা নিতে আসা সেবা প্রার্থীদের কোন অভিযোগ থাকলে তার অভিযোগটি স্বচ্ছ বাক্সে লিখিত ভাবে দিতে পারবেন।

১৫।    গণশুনানী : সপ্তাহে একদিন অর্থ্যাৎ সোমবার বেলা ১০.০০ টা হতে ১২.০০ টা পর্যন্ত গণশুনানী গ্রহণ করা হয়।

 

ভূমি সংক্রান্ত  সেবা প্রাপ্তির ক্ষেত্রে  আপনার কোন অভিযোগ কিংবা পরামর্শ থাকলে তা ফোনে সরাসরি সহকারী কমিশনার (ভূমি) কে জানান অথবা ইমেইল করুন এই ঠিকানায়ঃ aclsadar.barisal@gmail.com